,
সংবাদ শিরোনাম :

সিগারেট তৈরির উপাদান ইঁদুরের বিষ্ঠা!

এক্সপ্রেস ডেস্ক :: জীবনের শুরুতেই ক্লাস ও শিক্ষকদের চোখ ফাঁকি দিয়ে বাবার পকেট কেটে শুরু করেছিলেন বন্ধুদের নিয়ে সুখ টান দেওয়া। ধূমপানের জন্য পকেট করে ফেলেছেন সদরঘাট। সরকার সিগারেটের দাম বাড়ালে ইচ্ছামত গালিগালাজ করেছেন। এমনকি বাবা, মা, প্রেমিকার নিষেধ সত্বেও ছাড়তে পারেননি সেই প্রথম টান প্রথম ভালবাসা সিগারেটকে। সিগারেটের পেছনে মাসে কারো কারো হাজার হাজার টাকা ব্যয় হয়।

 

সিগারেট তৈরির উপাদান সম্পর্কে সকলের ধারণা তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর তার সঙ্গে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভেতর পুরে সিগারেট তৈরি করা হয়।

 

সিগারেটে কি কি উপাদান থাকে সেসব বিষয়ে বিস্তারিত জানলে যে কেউ আতঁকে উঠবে। সিগারেটের ভেতরে থাকে ইঁদুরের বিষ্ঠা! এমন আশ্চর্যজনক কথা জানিয়েছে একটি গবেষণা প্রাতিষ্ঠান। বিশেষ করে যেসব সিগারেট বাজারে সস্তায় পাওয়া যায়, সেগুলোর ভেতরের উপাদান পরীক্ষা-নিরীক্ষঅ করে দেখা গেছে, এর ভেতরে রয়েছে ইঁদুরের বিষ্ঠা। অবাক হওয়ার কিছুই নেই। কারণ সম্প্রতি অপর একটি গবেষণায় জানানো হয়েছে, পৃথিবী বিখ্যাত আইভরি কফি তৈরি নাকি তৈরি হয় হাতির বিষ্ঠা থেকে। যেমনটি ভারতে কফি তৈরি হয় বিড়ালের মল থেকে!

 

ইউনিভার্সিটি অব সিডনির প্রফেসর সিমন চ্যাপম্যান দিয়েছেন এক ভয়ঙ্কর তথ্য। তিনি জানিয়েছেন, সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয়ে থাকে নাকি শূকরের রক্ত। নেদারল্যান্ডসের এক গবেষণাকে উদ্ধৃত করে তিনি বলেছেন যে, ওই গবেষণায় দেখা গেছে ১৮৫টি সিগারেট উৎপাদনকারী কারখানায় ব্যবহার করা হয়ে থাকে শূকরের রক্ত। সিগারেটের ফিল্টারে রক্তের গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিন ব্যবহার করা হয়ে থাকে। আবার কখনও কখনও এমনও শোনা যায়, মৃত মাছিও নাকি ব্যবহার করা হয় এই সিগারেট বানাতে।

 

সিমন চ্যাপম্যান আরো বলেছেন, সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো কি কি উপাদান ব্যবহার করছে তা সব সময় গোপন রাখে। তারা বলে থাকে যে, এটা তাদের ব্যবসা ও তারা ব্যবসার গোমর কখনও ফাঁস করবেন না। আর তাই বিষয়টি নিয়ে সৃষ্টি হয়েছে জটিলতা।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট

সম্পাদক ও প্রকাশক : এম. এম. শরীফুল আলম তুহিন
ইমেইল : expresstimes24@gmail.com
মোবাইল: ০১৭১২ ৭৪৭ ১৩৯ # ০১৯১৯ ৭৪৭ ১৩৯