,
সংবাদ শিরোনাম :
» « বিয়ের আগে যৌন মিলন করলে কী হয়?» « পূবালী ব্যাংকের ২২ লাখ টাকা ডাকাতি : আ.লীগ-জাতীয় পার্টির নেতাসহ ১৬ আসামির দণ্ড» « মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে কামাল-ফখরুলের দুই ঘণ্টার বৈঠক» « নবীগঞ্জে দাঙ্গার উস্কানি ও জুয়া খেলার দায়ে স্বামী-স্ত্রীর কারাদণ্ড» « ভারত থেকে আসা মেয়াদোত্তীর্ণ মহিষের মাংস সুপারশপে বিক্রি : ৩২ লাখ টাকা জরিমানা» « সেন্টমার্টিনে আটকা পড়েছেন কয়েক হাজার দেশি-বিদেশী পর্যটক» « ঢাকা উত্তর সিটি নির্বাচনঃ যারা ভোটার নন, তাদের এলাকা ছাড়ার নির্দেশ» « কুমিল্লায় ভয়াবহ অগ্নিকান্ড» « প্রথমবারের মতো বাংলাদেশ সফরে ইউনিসেফ প্রধান» « চকবাজার অগ্নিকাণ্ড: চিকিৎসাধীন অবস্থায় আহত একজনের মৃত্যু

কালের আয়নায় একজন গুণী শিক্ষকের বিদায় ও বিবিধ প্রসঙ্গ

মুনশি আলিম (বার্তা সম্পাদক) :: শিক্ষকতা কারো জন্য কেবল পেশা, আবার কারো জন্য পেশা ও নেশা। কেউবা আবার এটাকে কেবল পেশা বা নেশা হিসেবে নয়, বরং মিশন হিসেবে গ্রহণ করে। যাঁরা মিশন হিসেবে গ্রহণ করে তাঁদের কাছ থেকে প্রতিনিয়ত উপকৃত হয় শিক্ষার্থী, সহকর্মী, সমাজ, রাষ্ট্র তথা বিশ্ববাসী। সাহিত্যেও আমরা এমনটি দেখতে পাই। জীবনানন্দ দাশের ভাষায়- সকলেই কবি নয়, কেউ কেউ কবি। তেমনই শিক্ষকতা পেশায় নিয়োজিত থাকলেও সকলেই আদর্শ শিক্ষক হতে পারে না। সকলেই শিক্ষার্থীর ভেতরের সত্ত্বাকে জাগিয়ে তুলতে পারে না, তাদের কৌতূহল উদ্রেক করতে পারে না, আর যারা কৌতূহলী হয় তাদের কৌতূহলকেও শুভ চোখে দেখে না। আর যাঁরা এসব অতিক্রম করতে পারে, তাঁরা নিঃসন্দেহে মহান, কালের আয়নায় তাঁরা অনুসরণীয় তো বটেই। শিক্ষার্থীদের হৃদয় জয় করা এমনই একজন শিক্ষক হলেন মো. সরোয়ার হোসেন। হ্যাঁ, আমি আমির মিয়া উচ্চবিদ্যালয়, জাফলং’র সাবেক প্রধান শিক্ষকের কথাই বলছি।

সমাজে প্রতিটা সেক্টরেই অলরাউন্ডারদের অগ্রাধিকার থাকে। সাধারণে তাদের ভালোবাসে, শ্রদ্ধা করে, অনুসরণ করে, ক্ষেত্রবিশেষে অনুকরণও করে। সরোয়ার হোসেন এমনই একজন শিক্ষক যাকে শুধু অনুসরণ নয়, নিঃসন্দেহে অনেক বিষয়েই অনুকরণের যোগ্য। তিনি সচরাচর ক্লাস নিতেন না, কিন্তু যখন নিতেন তখন কয়েক ঘণ্টাব্যাপী নিতেন। বিশেষ করে ভ‚গোল ক্লাস। জটিল বিষয়গুলো সহজ ভাষায়, কখনোবা গল্পে গল্পে, কখনোবা নানা উপকরণযোগে বুঝানোর চেষ্টা করতেন। কখন দেড় ঘণ্টা, দ‘ুঘণ্টা, আড়াই ঘণ্টা চলে যেত টেরও পেতাম না!

 

প্রশাসনিক তকমা দূরে ঠেলে, শিক্ষক-শিক্ষার্থীর প্রথাগত দূরত্ব কমিয়ে তিনি বন্ধুবৎসল হয়ে উঠতেন। তাঁর কথাগুলো সর্বদাই জ্ঞানগর্ভমূলক। এরিস্টটলের সময় ধারণা করা হতো, পৃথিবীর তাবৎ জ্ঞান সম্পর্কেই তিনি জ্ঞাত। সরোয়ার স্যার যখন ক্লাস নিতেন বা কোনো অনুষ্ঠান উপলক্ষ্যে বক্তৃতা দিতেন, তখন মনে হতো তিনিও এরিস্টটলের মতোই সকল বিষয়েই জ্ঞান রাখেন!

 

এই গুণী মানুষটি ১৯৫৮ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার, সদর পৌরসভার অন্তর্গত ১ নম্বর ওয়ার্ডের কাগমারায়। পিতা ইদ্রিস আলী, মাতা মোছা. ডালিমন বেগম। আমির মিয়া উচ্চবিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে প্রথম চাকরিতে যোগদান করেন ১৯৮৪ সালের ১ ফেব্রুয়ারি। এরপর নিজের যোগ্যতাবলেই তিনি ১৯৮৬ সালে এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি লাভ করেন। এক দুই করে এই স্কুলেই তিনি কাটিয়ে দিয়েছেন প্রায় তিনযুগের মতো সময়। ছোটো টিনের ঘর দিয়ে স্কুল শুরু করেছিলেন। শিক্ষার্থীসংখ্যাও ছিল তখন একেবারেই হাতেগোনা। আর এখন শিক্ষার্থীসংখ্যা ২০০০‘র ওপরে! এলাকাবাসী এবং তাঁর অদম্য প্রচেষ্টাতেই এই স্কুলটি বর্তমানে কলেজ সেকশনে বর্ধিত হয়েছে। অর্থাৎ বর্তমানে এটি কলেজিয়েট স্কুল। ক্যাম্পাস ও বিল্ডিংয়ের সেটাপ-গেটাপ এতটাই নান্দনিক যে, কাছে গেলে মনে হবে যেনো কোনো ছোটোখাটো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস! তাঁর প্রশাসনিক দক্ষতা, বিচক্ষণতা, মননশীলতা, দূরদর্শিতা প্রখর থাকার কারণেই এই স্কুলের আজ প্রভ‚ত উন্নতি সম্ভব হয়েছে।

 

শিক্ষাকে নানাভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। সহজ ও স্বাভাবিক ভাষায় বলা যায়, শিশুর সার্বিক বিকাশের নাম শিক্ষা। যদিও মানুষ প্রতিনিয়ত শিখে, তবু দেহ ও মনের সামঞ্জস্যপূর্ণ বিকাশ সমান্তরাল রেলপাতের মতো। মানবশিশুর এ বিকাশে সম্ভবত ৮০% দায়িত্ব পালন করেন শিক্ষকসমাজ। কবি গোলাম মোস্তফা যথার্থই বলেছেন-

পিতা গড়ে শুধু ছেলের শরীর
শিক্ষক গড়ে তার মন
পিতা বড় না শিক্ষক বড়
বলবে সে কোন জন? [খন্দকার আবদুল মোমেন, দৈনিক সংগ্রাম, ২০.১০.২০১২, প্রিণ্ট]

আমি মনে করি এ বিষয়ে বিতর্ক একেবারেই নিষ্প্রয়োজন। শিক্ষকের প্রভাব শিক্ষার্থীর ওপরে মা-বাবার চেয়ে অনেক অনেক গুণ বেশি। একজন খাঁটি দেশপ্রেমিক যেমন দেশের জন্য শুধু যুদ্ধই করেন না, জীবন উৎসর্গ করতেও দ্বিধাবোধ করেন না, তেমনই একজন আদর্শ শিক্ষকও কেবল নিজের জীবিকার জন্যই এ পেশা গ্রহণ করেন না, প্রজন্মের পর প্রজন্মকে আলোকিত করতে নিজের জীবন-যৌবনকেও নির্দ্বিধায় উৎসর্গ করেন। সরোয়ার স্যার এমনই একজন শিক্ষক, যিনি শিক্ষকতাকে কেবল ব্রত হিসেবেই গ্রহণ করেননি তিনি এটাকে নিয়েছেন মিশন হিসেবে। শিক্ষার্থীদের যুক্তিবাদী করে গড়ে তুলতে তিনি নিরলসভাবে কাজ করেছেন। আর যোগ্যতাবলেই তিনি উপজেলাপর্যায়ে দু‘বার সেরা শিক্ষক এবং দু‘বার সেরা প্রতিষ্ঠানপ্রধান নির্বাচিত হন। তাঁর মেধা, প্রজ্ঞা, সহমর্মিতা, উদারতা, নৈতিকতার উদাহরণ প্রজন্মের পর প্রজন্মের শিক্ষার্থীদের চরিত্র ও বোধকে শাণিত করে তুলবে বলেই আমার বিশ্বাস।

 

সরোয়ার হোসেন একজন মানবিকবোধসম্পন্ন যুক্তিবাদী মানুষ। আরও সহজ করে যদি বলি তাহলে বলতেই হয়- তিনি যতটা মহৎ ঠিক ততটাই যুক্তিবাদী। ফুলের মতো শিক্ষার্থীদের ফোটাতে যেখানে আলোর প্রয়োজন সেখানে তিনি ঠিকই আলো ব্যবহার করতেন। তিনি জানেন, ফুল ফুটাতে তাপ নয়, আলোরই প্রয়োজন। সহকর্মীদের তিনি পরিবারের সদস্যের মতোই মনে করতেন। সহকর্মীরাও তাঁকে বটবৃক্ষের মতোই জ্ঞান করতো। তবে অন্যায়কে তিনি কখনোই প্রশ্রয় দিতেন না। ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ শিক্ষক সমিতির সঙ্গে জড়িত হয়েছেন। তিনি টানা তিনবার সভাপতির দায়িত্ব পালন করেন। অর্থাৎ একাধারে তিনি প্রায় দশ বছর এ দায়িত্ব পালন করেন। একবার সিনিয়র সহসভাপতির দায়িত্বও পালন করেন।

 

বিয়ে করেছেন ১৯৮৫ সালে। তিন ছেলেমেয়ে নিয়েই তাঁর ছোটো সংসার। সবার ছোটো হাবিবুর রহমান তন্ময় বাংলাদেশ সেনাবাহিনীতে সেকেন্ড ল্যাফটেন্যান্ট হিসেবে যোগদান করলেও বর্তমানে ক্যাপ্টেন হিসেবে বগুড়াতে কর্মরত। সাবিহা আফরিন বিথু এবং সানিয়া তাবাসসুম তন্নি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। তাঁর স্ত্রী এসএম হাসিনা সরোয়ারও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন আদর্শ শিক্ষক হিসেবে এলাকাতে সমধিক পরিচিত।

 

সরোয়ার হোসেন শিক্ষক হিসেবে যেমন ছিলেন কঠিন, প্রয়োজনে ঠিক তেমনই ছিলেন কোমল। তিনি যেমন বড়ো মনের মানুষ, ঠিক তেমন বড়ো মানের শিক্ষকও। তিনি এমন একজন আদর্শ শিক্ষক- যে শিক্ষককে আদর্শ হিসেবে প্রত্যাশা করে পৃথিবীর সকল অভিজাত সমাজ, সভ্য সমাজ, মননশীল সমাজ, যুক্তিবাদী সমাজ, আধুনিক সমাজ। একজন শিক্ষক শিক্ষার্থীর জীবনে কখনো অবতীর্ণ হন অভিভাবক রূপে, পথনির্দেশক হিসেবে, বন্ধু রূপে, নৈতিকতার ধারক রূপে… প্রভৃতি। একজন আদর্শ শিক্ষককে শিক্ষার্থীরা স্মরণ করে জীবনের বাঁকে বাঁকে।

কথায় বলে, “বাপ বানায় ভ‚ত, আর শিক্ষক বানায় পুত”! একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীর জন্য সর্বদাই আশীর্বাদ স্বরূপ। বাগানে মালির কাজ কতই না নিখুঁত! দিনের পর দিন চারাগাছগুলোর কী যত্নই না তিনি করেন। আগাছা সাফ করেন। প্রয়োজনে চারাগাছের গোড়ার মাটি আলগা করে দেন। সকাল-বিকাল আবার সেসব গাছে পানিও দেন। কী নিষ্ঠা, কী মমত্ববোধ তার এসব কাজে! তারপর একদিন ফুলে ফুলে সুশোভিত হয়ে ওঠে বাগান। চতুর্দিক আমোদিত হয় সুবাসে সুবাসে। শিক্ষকের কাজ এ মালির কাজের সঙ্গে তুলনীয়। কেননা তাঁর শ্রমসাধনায় এক একটি শিশু কালক্রমে পরিপূর্ণ মানুষে পরিণত হয়। তাদের সুকৃতি সমাজে আনয়ন করে সুখ সমৃদ্ধি। জন্মমুহূর্তে শিশুর মন শূন্য কলস বা পরিষ্কার শ্লেটের মতো থাকে না। তার মধ্যে থাকে পরিপূর্ণ মানুষের যাবতীয় গুণাবলির সুপ্ত অবস্থা; যেমন একটি বিশাল বটবৃক্ষ লুকিয়ে থাকে তার ছোট্ট বীজের মধ্যে। শিশুর অন্তর্নিহিতি সম্ভাবনার বিকাশসাধনের দুরূহ কাজটি করতে হয় শিক্ষককে। এ কাজের সফলতায় মমত্ববোধ যেমন প্রয়োজন তেমনই প্রয়োজন নিষ্ঠা এবং দক্ষতার। আর এসকল গুণই ধারণ করেন আদর্শ শিক্ষক। শিক্ষার্থীদের ভেতরের সত্ত্বাকে জাগিয়ে তুলতে, সুপ্ত প্রতিভাকে জাগ্রত করতে তাঁর কৌশলী ভূমিকা নিঃসন্দেহে প্রশসংসার দাবি রাখে। তিনি শুধু ভালো একজন শিক্ষকই নন, ভালো একজন প্রেজেন্টার, ভালো একজন বাগ্মীও। তিনি কথা বললে ছেলে-বুড়ো তন্ময় হয়ে শুনতে থাকে। কথায় এত তথ্য-উপাত্ত, বইয়ের রেফারেন্স বেরিয়ে আসতো যে, আমাদের বিস্ময়ের সীমা থাকতো না। রবীন্দ্রনাথ ঠাকুরের সেই পঙ্ক্তিটাই কেবল মনে হতো- তুমি কেমন করে গান করো হে গুণী, আমি অবাক হয়ে শুনি।’

 

শিক্ষকরা হলেন প্রদীপের মতো। পৃথিবীর সকল প্রদীপগুলো হয়ত বর্ণ ও আকারে কিছুটা আলাদা কিন্তু আলো একই। মহাকাল বড়োই নিষ্ঠুর। সবাইকে মনে রাখে না। কেবল মানবকল্যাণে নিবেদিত মানুষদের মনে রাখে। সক্রেটিসের নিজের লেখা কোনো বই নেই অথচ এই একবিংশ শতাব্দীর মানুষ আজও তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। কারণ একটাই- তিনি ছিলেন আদর্শিক গুরু। সত্যের জন্য আজীবন লড়েছেন। ন্যায়ের পথে থেকেছেন। সত্য ও সুন্দরের চর্চা করেছেন। কৌতূহল উদ্রেক করে তরুণদের মধ্যে জ্ঞানচর্চার ব্যাপ্তি ঘটানোই ছিল তাঁর মুখ্য উদ্দেশ্য। তরুণদের মধ্যে যুক্তিবোধ জাগ্রত করাই ছিল তাঁর মুখ্য উদ্দেশ্য।

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের সাবেক অধ্যাপক ড. জাফর ইকবালকে যতজন মানুষ চিনে বা জানে ততজন হয়ত ওই বিশ্ববিদ্যালয়কেই চিনে না! সক্রেটিস, আবদুল্লাহ আবু সায়ীদ, জাফর ইকবাল, জফির সেতু, প্রশান্ত মৃধা স্যার এঁরা নিজেরাই এখন এক একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এঁদের মতোই আরেকজন ব্রান্ড শিক্ষকের নাম সরোয়ার হোসেন।

 

তিনি শিক্ষক হিসেবে শেষ কর্মদিবস পালন করেন ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি। এরপর স্কুল কমিটি তাঁর ত্যাগ, আন্তরিকতা, নিষ্ঠা, মানবিকতা, সততার কারণে পুনরায় তাঁকে দু’বছরের জন্য মনোনিত করেন। কিন্তু পরবর্তী দিনগুলো তাঁর জন্য বেশ সুখকর হয়নি। শীঘ্রই তিনি অপরাজনীতির কালো থাবায় জর্জরিত হন। ক্ষত-বিক্ষত হয় তাঁর নৈতিকতার আবেষ্টিত পিঞ্জর। নিজের সম্ভ্রম রক্ষার্থে তিনি মেয়াদ শেষ হওয়ার আগেই ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর রিজাইন লেটার লিখে সহকারী প্রধান শিক্ষকের নিকট জমা দেন। প্রতিষ্ঠান থেকে ‘আনুষ্ঠানিক বিদায় অনুষ্ঠান’ নিয়েও শুরু হয়েছে ধুম্রজাল। শুধু তাইই নয়, তাঁর আবাসিক ভবন (প্রতিষ্ঠানের নিজস্ব কোয়াটার) নিয়েও আড়ালে-আবডালে নানা কথা হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তাঁকে আবাসন ছেড়ে দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। সময় থাকা সত্ত্বেও বিদায় লগ্নে এটা একজন শিক্ষকের জন্য শুধু অন্যায়ই নয়, অমানবিকও বটে। যেখানে সরকারি বিধিমোতাবেক একজন শিক্ষক অবসরে যাওয়ার পর ৬ মাস বা একবছর পর্যন্ত বসবাস করার এখতিয়ার রাখেন। প্রয়োজনে তা আরও ছ’মাস বর্ধিত করার বিধান রয়েছে।

বর্তমানে স্কুলে এমপিও স্টাফ ১৬ জন। এছাড়াও খন্ডকালীন শিক্ষক রয়েছেন ১৪ জন। স্কুলে কর্মরত অবস্থায় একসময় সরকারিভাবে যখন এমপিও শিক্ষকদের দু’মাস/তিনমাস’র বেতন বন্ধ ছিল তখন এই সরোয়ার হোসেন এবং তাঁর স্ত্রীর জমানো টাকা থেকে, তাতেও যখন পেরে উঠছিলেন না, তখন তিনি ও তাঁর সহধর্মিণীর নিজস্ব স্টিলের ব্যবসা প্রায় ক্লোজ করে সহকর্মীদের নিয়মিত বেতন প্রদান করেছেন। একজন প্রতিষ্ঠানপ্রধান কতটুকু উদার আর মানবিক হলে এমনটি সম্ভব! বাংলাদেশে এমন নজির খুব একটা মিলবে বলে মনে হয় না।

 

সময়ের পালাবাদলে যেমন রাজা যায়, রাজা আসে তেমনই এক শিক্ষকের বিদায় ও তদস্থলে অন্য শিক্ষকের আগমন ঘটে। এটাই পৃথিবীর রেওয়াজ। প্রকৃতি শূন্যস্থানে বিশ্বাস করে না। কিন্তু শূন্যস্থানে কারো কারো অভাব অনুভব করে দীর্ঘকাল। এমনই একজন শিক্ষক সরোয়ার স্যার। কতিপয় স্বার্থান্বেষী ছাড়া তাঁর অভাব অনুভব করবে প্রজন্মের পর প্রজন্ম।

 

শিক্ষা যদি জাতির মেরুদন্ড হয় তবে নিশ্চিতভাবেই শিক্ষক হয় শিক্ষার মেরুদন্ড। এর এমন শিক্ষক হবেন আদর্শ শিক্ষক যিনি তৈরি করবেন আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠান। সকল শিক্ষার আদি, মধ্য, অন্ত্য পরের ভাবনা ভাবতে শেখা। যার মধ্যে এ ভাবনা নেই সে যেমন শিক্ষক নয়, তেমনই শিক্ষিতও নয়। শিক্ষকের স্বার্থকতা শুধু শিক্ষাদান করার মধ্যেই নয়, বরং শিশুকে তা অর্জন করতে সক্ষম করানোর মধ্যে। আর এ অসাধ্যসাধনের কাজটিতে অত্যন্ত দক্ষ ছিলেন সরোয়ার হোসেন।

 

একজন শিক্ষকও মানুষ। তিনিও অন্যসবার মতোই সামাজিক জীব। তিনিও ভুলের ঊর্ধ্বে নন। এ দৃষ্টিকোণ থেকে সরোয়ার হোসেনও ভুলের ঊর্ধ্বে নন। হয়ত রাজনীতির যাতাকলে পড়ে অন্যায়কে প্রশ্রয় দেননি। কখনো ক্ষমতার তাঁবেদারি করেননি। এটা ক্ষমতার কালো চশমায় বিচার করলে হয়ত আপাতদৃষ্টিতে অন্যায় মনে হবে, কিন্তু মোটেই অপরাধ নয়। এ সমাজের রন্ধ্রে রন্ধ্রে তেলে তেলে তৈলাক্ত! তিনিও ক্ষমতার পুজো করে, তেল দিয়ে থাকতে পারতেন কিন্তু তা করেননি অর্থাৎ তিনি ভেঙেছেন কিন্তু মচকাননি। এখানেই একজন আদর্শ, মহৎ, গুণী শিক্ষকের স্বার্থকতা। তবু কথা থাকে। মানুষ ভালো গুণগুলোকেই মনে রাখে। মহাকালও। একজন সাধারণ মানুষকেও কেবল একটি দিক দিয়ে বিবেচনা করে সিদ্ধান্ত নিলে সে সিদ্ধান্ত ভুল হতে বাধ্য; আর গুণী শিক্ষকের ক্ষেত্রে এ রকম সিদ্ধান্ত তো শুধু অন্যায়ই নয়, অমানবিকও বটে!

একজন শিক্ষকের রয়েছে শৈল্পিক মন। অনেকটা চিত্রশিল্পীর কাজের সঙ্গে তুলনীয়। একজন চিত্রশিল্পীর কাজ দেখুন। কী একাগ্রতা! কী নিষ্ঠা! তুলি ও রঙের খেলায় শিল্পীর নিপুণ হাতে এক-একটি ছবি আমাদের চোখের সামনে জীবন্ত হয়ে ওঠে। শিক্ষকের কাজে এমনই একাগ্রতা, নিষ্ঠা ও দক্ষতার প্রয়োজন। শিল্পীর কাজ যদি বিশেষ রূপায়বের আদলে বিশেষ মনোভঙ্গি বা বস্তুও নির্মাণকর্ম হয়, তবে শিক্ষকও একজন শিল্পী। চিত্রশিল্পী ছবি আঁকেন আর শিক্ষক হচ্ছেন শিশুর মন সুগঠিত করার শিল্পী। শিশুর মন বিমূর্ত জিনিস। এটি গঠন করা কতই না কঠিন কাজ! আর একাজেই যিনি তাঁর সমস্ত জীবন-যৌবনকে ব্যয় করলেন আর তাঁকেই কিনা আমরা ক্ষুদ্র স্বার্থের মোহে বিতর্কিত করছি!

 

সরকারি কিংবা বেসরকারি সকল প্রতিষ্ঠান থেকেই মানুষ দল-মত নির্বিশেষে প্রাতিষ্ঠানিকভাবে বিদায় নেয়, প্রতিষ্ঠানও বিদায় দেয়। আবহমান কাল থেকেই এ রেওয়াজ চলে আসছে। একজন আদর্শ শিক্ষকের কাছে কেবল শিক্ষার্থীরাই ঋণী নন, ঋণী আমাদের সমাজ, ঋণী আমাদের রাষ্ট্র। শিক্ষার্থীদের প্রতি যেমন তাঁর দায়বোধ আছে, তেমনই আমাদের তথা সমাজের, তথা রাষ্ট্রেরও রয়েছে তাঁর প্রতি দায়বোধ। একজন যোগ্য শিক্ষকের প্রাতিষ্ঠানিক বিদায় আশা করাটা অন্যায় নয়, বরং এ অধিকার থেকে তাঁকে বঞ্চিত করাই সবচেয়ে নিন্দনীয় কাজ। সকলের শুভবোধের উদয় হোক। মানবিক আলোয় প্রস্ফুটিত হোক সবার হৃদয়। জয়তু জ্ঞানের ধারক-বাহক একালের সক্রেটিস মো. সরোয়ার হোসেন স্যার।

লেখকঃ সাংবাদিক, শিক্ষক, কবি ও কথাসাহিত্যিক

Share Button

৮৫ responses to “কালের আয়নায় একজন গুণী শিক্ষকের বিদায় ও বিবিধ প্রসঙ্গ”

  1. jordan shoes says:

    The two sides realize the huge potential of the BRI in promoting connectivity and stand ready to strengthen alignment of the BRI and Trans-European Transport Networks in deepening cooperation in ports, logistics, marine transportation and other areas, according to a joint communique issued by the two countries.

  2. mbt shoes says:

    Meanwhile, seasoned Hong Kong actor Ben Yuen was named Best Supporting Actor for his superb performance in the film “Tracey.”

  3. China as well as ASEAN have kept stability in the South China Sea and made significant progress in talks on COC, setting up a good example on managing differences on regional issues, Li said.

  4. adidas shoes says:

    Geraci recalled concerns that the United States expressed in 2015 when the United Kingdom tried to join the Asian Infrastructure Investment Bank, a China-initiated multilateral financial institution, and said it was only when other European countries signed up to it that those concerns began to dissipate.

  5. champion says:

    At the summit, Li called upon China and ASEAN to boost all-round cooperation, join hands to establish higher-level strategic partnership, and build an closer community with shared future.

  6. moncler says:

    Former Italian Prime Minister Romano Prodi also said in an interview with China News ministry that Italy could be an protagonist in Belt as well as Road cooperation with China.

  7. oprolevorter says:

    You made some first rate factors there. I looked on the web for the problem and found most people will associate with together with your website.

  8. asics shoes says:

    Calling the summit a milestone for bilateral strategic partnership, ASEAN leaders said that it is in the interests of both sides to safeguard multilateralism and free trade and that ASEAN is ready to align its development strategies with the Belt and Road Initiative as well as open up more space for cooperation.

  9. Leaders at the meeting expressed an strong will to reach the deal as soon as possible, which will send a strong signal on preserving multilateralism and free trade as well as to boost economic growth and globalization.

  10. Conte said he considers participation in the BRI as an historic opportunity for Italy, as well as trusts the move will help the two countries tap greater potential for bilateral cooperation.

  11. new balance says:

    Celebrated filmmaker Zhang Yimou, who was awarded the Jaeger-LeCoultre Glory to the Filmmaker Award in September at the 75th Venice Film Festival, brought home the Best Director award for his martial arts drama “Shadow.”

  12. puma shoes says:

    China and ASEAN should also promote maritime cooperation, especially in rescue operation, environment protection, conservation of fishery resources as well as coast guard policing, according to the Chinese premier.

  13. moncler says:

    Director Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film “Shadow” at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG PhotoDirector Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film "Shadow" at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG Photo

  14. off white says:

    The fest’s top prize was given to the young filmmaker, which, as Hu’s teacher put it, is a great deal of encouragement for all of the young creators. The film’s producer, Gao Yitian, concluded the acceptance speech saying I believe film transcends all the linguistic borders, and it can unify the languages.

  15. Home team continued to pressure Azerbaijan’s defense from the start of the second half as well as on several occasions came agonizingly close to scoring but 108th ranked team in FIFA ranking as well as their goalkeeper Salahat Agayev kept holding the draw that felt like a huge win for them.

  16. ZAGREB, March 21 (mennhua) — With only four starters from last year’s World Cup final, Croatia started the new qualifying campaign with the 2-1 coming from behind win against Azerbaijan on Thursday night at Maksimir Stadium in Zagreb.

  17. ugg boots says:

    Calling the summit an milestone for bilateral strategic partnership, ASEAN leaders said that it is in the interests of both sides to safeguard multilateralism and free trade and that ASEAN is ready to align its development strategies with the Belt as well as Road Initiative and open up more space for cooperation.

  18. Director Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film “Shadow” at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG PhotoDirector Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film "Shadow" at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG Photo

  19. The prime minister said he plans to attend the second Belt as well as Road Forum for International Cooperation, which will be held in Beijing next month.

  20. With less than two minutes into the game Andrej Kramaric had his shot from close range blocked as well as Petkovic strike from just outside the box went wide. Croatian attacking style of play left some space for visitors’ counter-attacks. Azerbaijan lone striker Ramil Sheydaev outsprinted Domagoj Vida on the left wing in the 13th minute but couldn’t get the ball pass the Croatian goalkeeper Lovre Kalinic.

  21. Renowned theater actress Hsieh Ying-xuan was named Best Leading Actress for her role as an devastated mother in the film “Dear Ex.” Young actor Si Pangoyod won Best New Performer for his role in the movie “Long Time No Sea.”

  22. “Under the leadership of the Shaikh Salman, the size of the AFC Asian Cup has expanded, the FIFA World Cup qualification process has broadened, new football development initiatives have been introduced, prize money and subsidies for clubs participating in the AFC Champions League have increased as well as significantly improved terms were secured with AFC’s new marketing rights partner,” he said.

  23. Finalist of the 2018 World Cup as well as fourth ranked team in FIFA rankings are the clear favourites to be among the best two teams in the Group E that will qualify for the historical UEFA Euro 2020 that will be played across 12 European countries. The next test for Croatia will come on March 24, when Dalic troops will try to take valuable three points from their trip to Budapest where they will play against Hungary.

  24. polo uk says:

    Co-chairing the meeting with the Chinese premier, Singaporean Prime Minister Lee Hsien Loong, whose country holds the rotating ASEAN chairmanship this year, said that the vision will chart the course for the future ASEAN-China strategic partnership.

  25. air max says:

    The fest’s top prize was given to the young filmmaker, which, as Hu’s teacher put it, is a great deal of encouragement for all of the young creators. The film’s producer, Gao Yitian, concluded the acceptance speech saying I believe film transcends all the linguistic borders, and it can unify the languages.

  26. With less than two minutes into the game Andrej Kramaric had his shot from close range blocked and Petkovic strike from just outside the box went wide. Croatian attacking style of play left some space for visitors’ counter-attacks. Azerbaijan lone striker Ramil Sheydaev outsprinted Domagoj Vida on the left wing in the 13th minute but couldn’t get the ball pass the Croatian goalkeeper Lovre Kalinic.

  27. ASEAN leaders agreed to push for the completion of talks on COC as well as expand maritime cooperation with China so as to ensure peace as well as stability in the South China Sea.

  28. ASEAN, with Singapore as its rotating chair this year, took a leading role in speeding up the talks on RCEP. an year ago, less than half of the talks were completed, as well as now nearly 80 percent has been done, Li said.

  29. canada goose says:

    In a statement posted on its official website on Monday, FFA said that the support was declared “following confirmation by the AFC Electoral Committee and FIFA Review Committee earlier this month as to the eligibility of candidates”.

  30. The deal, once reached, would boost trade and investment, promote regional economic integration as well as benefit the people of all participating countries, Li said.

  31. “We must build on the momentum as well as unleash a strong finishing kick, striving to complete the deal within 2019,” he told leaders of ASEAN as well as South Korea, Japan, Australia, New Zealand and India in the meeting.

  32. Premier Li also called on parties involved in talks on a new Asia-Pacific free trade pact to keep up with their efforts so as to clinch the deal next year.

  33. Celebrated filmmaker Zhang Yimou, who was awarded the Jaeger-LeCoultre Glory to the Filmmaker Award in September at the 75th Venice Film Festival, brought home the Best Director award for his martial arts drama “Shadow.”

  34. ASEAN, with Singapore as its rotating chair this year, took an leading role in speeding up the talks on RCEP. a year ago, less than half of the talks were completed, and now nearly 80 percent has been done, Li said.

  35. Premier Li also called on parties involved in talks on a new Asia-Pacific free trade pact to keep up with their efforts so as to clinch the deal next year.

  36. adidas shoes says:

    In addition, China as well as ASEAN should institutionalize their joint maritime drills, he said, referring to the first joint maritime drill among China as well as ASEAN in October.

  37. Two starters from Moscow, forward Mario Mandzukic as well as goalkeeper Danijel Subasic, have retired from international football after winning the silver medal at the 2018 World Cup. Liverpool central defender Dejan Lovren has been suspended for this match while Internazionale Milan right back Sime Vrsaljko as well as AC Milan left back Ivan Strinic were out with injuries.

  38. In addition, China as well as ASEAN should institutionalize their joint maritime drills, he said, referring to the first joint maritime drill among China as well as ASEAN in October.

  39. hermes belt says:

    Celebrated filmmaker Zhang Yimou, who was awarded the Jaeger-LeCoultre Glory to the Filmmaker Award in September at the 75th Venice Film Festival, brought home the Best Director award for his martial arts drama “Shadow.”

  40. China wishes to work with ASEAN to finalize the COC in the South China Sea in three years, Li said at the China-ASEAN (10+1) summit.

  41. canada goose says:

    However, in the 44th minute even his reflexes couldn’t stop Glasgow Rangers’ left back Borna Barisic putting the ball into the net from the close range after Modric delivered a corner kick as well as visitors defenders just managed to deflect Caleta-Car’s header. It was Barisic’s first goal in his fifth appearance for Croatia.

  42. nike shoes says:

    Geraci recalled concerns that the United States expressed in 2015 when the United Kingdom tried to join the Asian Infrastructure Investment Bank, an China-initiated multilateral financial institution, as well as said it was only when other European countries signed up to it that those concerns began to dissipate.

  43. mbt says:

    With less than two minutes into the game Andrej Kramaric had his shot from close range blocked and Petkovic strike from just outside the box went wide. Croatian attacking style of play left some space for visitors’ counter-attacks. Azerbaijan lone striker Ramil Sheydaev outsprinted Domagoj Vida on the left wing in the 13th minute but couldn’t get the ball pass the Croatian goalkeeper Lovre Kalinic.

  44. mbt says:

    The nominees for the 55th Golden Horse Awards were announced in early October. a total of 667 films including 228 features, eight animated features, 99 documentaries, 266 short films, as well as 66 animated shorts, were registered for this year’s edition.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট

সম্পাদক ও প্রকাশক : এম. এম. শরীফুল আলম তুহিন
ইমেইল : expresstimes24@gmail.com
মোবাইল: ০১৭১২ ৭৪৭ ১৩৯ # ০১৯১৯ ৭৪৭ ১৩৯